ইসরাইলে সরকারবিরোধী বিক্ষোভ

করোনাভাইরাস সংকট মোকাবেলায় ব্যর্থতার জন্য ক্ষুব্ধ হাজার হাজার জনতার সরকার বিরোধী বিক্ষোভ দমনে ইসরাইলি পুলিশ শনিবার জলকামান ব্যবহার করেছে।

বিক্ষোভকারীরা জেরুসালেমে প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এবং তেল আবিবের একটি পার্কে সমবেত হয়। মহামারির বিস্তার ও অর্থনৈতিক বিপর্যয় মোকাবিলায় সরকারের কার্যক্রমে বিক্ষোভকারীরা তাদের হতাশার কথা তুলে ধরেন।

পুলিশের মুখপাত্র মিকি রোজেনফিল্ড বলেন, তারা বিক্ষোভের অনুমতি দিয়েছেন তবে রাস্তা অবরোধসহ অননুমোদিত কার্যক্রমের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন।

রোজেনফিল্ড বলেন, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পিপার স্প্রে ছড়িয়েছে, এ কারনে অনেককে গ্রেফতার করা হয়েছে। চলতি সপ্তাহে একদিনে ১ হাজারের বেশী করে লোক করোনাভাইরাস আক্রান্ত হয়েছে।

সরকার শুক্রবার নতুন করে বৃহত্তর পরিসরে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে। দোকান,মার্কেট এবং অন্যান্য জনসমাগম স্থানগুলো সপ্তাহান্তে বন্ধ হয়ে গেছে এবং রেস্তোরাগুলোতে যাওয়া ও খাদ্য সরবরাহে কড়াকড়ি রয়েছে। অনেক বিক্ষোভকারী নতুন করে বিধিনিষেধ আরোপে হতাশা ব্যক্ত করেছেন, অনেকে দ্বিতীয় দফায় সংক্রমন ছড়িয়ে পড়ার আগে টেস্টিং সক্ষমতার উন্নয়নে ব্যর্থতায় ক্ষোভ প্রকাশ করেছেন।

ইসরাইলি থিঙ্ক ট্যাংক ডেমোক্রেসি ইনস্টিটিউটের ১২ জুলাই প্রকাশিত জরিপে দেখা যায়,করোনা মোকাবিলায় নেতানিয়াহুর পদক্ষেপে মাত্র ২৯.৫ শতাংশ লোক সমর্থন দিয়েছে। গত এপ্রিলে করোনা ছড়িয়ে পড়ার শুরুতে এই হার ছিল ৫৭.৫ শতাংশ। বাসস

     আরও খবর দেখুন

ফেসবুক