আজ : ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বৃহস্পতিবার প্রকাশ করা : জুলাই ৭, ২০২০

  • কোন মন্তব্য নেই

    ২০১৩ সালে উহানের ল্যাবে পাঠানো হয় করোনা, কী ঘটেছিল তখন?

    ব্রিটিশ দৈনিক সানডে টাইমসে করা হল বিস্ফোরক দাবি। সেখানে বলা হয়েছে, ২০১৩ সালে, মানে আজ থেকে সাত বছর আগেই চীনের উইহানের ল্যাবে পাঠানো হয়েছিল করোনা ভাইরাসের নমুনা। কিন্তু তখন সেই ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো নমুনার বিষয়ে গুরুত্ব দেয়নি চীন। কিন্তু তখন গুরুত্ব দিলে হয়ত আজ এই বিশ্ব মহামারীর সামনে পড়তে হত না মানবসভ্যতাকে। এমনই মনে করছেন সকলে। খবর নিউজ এইটটিনের।

    কী ঘটেছিল ২০১৩ সালে?‌ বলা হয়েছে, ইউহান প্রদেশের একটি পরিত্যক্ত খনিতে বাদুড়ের উৎপাতে হঠাৎ প্রবল জ্বরে আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েকজন কর্মী। তাদের মধ্যে তিনজনের মৃত্যুও হয়েছিল। সেই সময়ে খনি কর্মীদের যিনি চিকিৎসা করেছিলেন, তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, সেই খনি শ্রমিকদের শরীরে হয়ত ওই বাদুড়ের থেকেই সংক্রমিত হয়েছিল কোনও রোগ। যার নমুনা পাঠিয়ে দেওয়া হয়েছিল ইউহানের ল্যাবে। তারপর আর এই বিষয় নিয়ে গবেষণা করেনি চীনের ল্যাব।

    পরে যখন করোনা সংক্রমণের উৎস অনুসন্ধান করতে শুরু করা হয়, তখন চীনের খ্যাতনামা ব্যাটওম্যান, শি ঝোংলি ওই খনিতেই বাদুড়ের সন্ধান পান। তিনি পরে সাংবাদিকদেরও বলেন, হতে পারে, ওই উৎস থেকেই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে। উল্লেখ্য, বিশ্ব জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এই মহামারীতে বিশ্বে মৃত্যু ছাড়িয়েছে ৫ লাখ আরও আক্রান্ত ছাড়িয়েছে এক কোটি।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *