আজ : ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, শনিবার প্রকাশ করা : জুন ২৮, ২০২০

  • কোন মন্তব্য নেই

    রাখাইন থেকে পালাচ্ছেন হাজার-হাজার মানুষ

    অনলাইন ডেস্ক

    মিয়ানমার সেনাবাহিনীর নতুন ‘ছাড়পত্র অভিযানের’ পরিকল্পনার কথা জানতে পেরে রাখাইন প্রদেশ ছেড়ে হাজার হাজার মানুষ পালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছে রয়টার্স।

    একজন আইনজীবী এবং মানবাধিকার গ্রুপের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহীদের বিরুদ্ধে এই অভিযান চালানোর পরিকল্পনা করে দেশটির সেনাবাহিনী। তবে তারা এখন সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি করছেন।

    গত বুধবার গ্রাম্য নেতাদের কাছে সেনাবাহিনী থেকে একটি চিঠির মাধ্যমে ওই অভিযানের বিষয়ে অবগত করা হয়। রাখাইনের স্টেট মিনিস্টার কর্নেল মিন থান এই চিঠি অনুমোদন করেন বলে জানতে পেরেছে রয়টার্স।

    চিঠিতে বলা হয়েছে, কয়েকটি গ্রামে বিদ্রোহীদের আশ্রয় দেয়া হয়েছে বলে প্রশাসনের কাছে খবর আছে। তাদের কাছে ছাড়পত্র আছে কি না, সেটি খতিয়ে দেখবে প্রশাসন।

    রয়টার্সকে মিন থান বলেছেন, তার কাছে এই নির্দেশ আসে সীমান্ত বিষয়ক মন্ত্রণালয় থেকে। মিয়ানমার সরকারের যে তিনটি মন্ত্রণালয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ করে এটি তার একটি।

    মিন থান বলেন, ছাড়পত্রের অভিযান বলতে চিঠিতে ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে অভিযানকে বোঝানো হয়েছে।

    এই অভিযানের খবরে বিভিন্ন দেশের কূটনীতিকরা সমালোচনা শুরু করলে  মিয়ানমারের সীমান্ত বিষয়ক মন্ত্রণালয় নির্দেশটি শনিবার প্রত্যাহার করে। তারপরেও অতীত অভিজ্ঞতার কারণে গ্রামবাসী বাড়িতে ফিরতে ভয় পাচ্ছেন।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *